বিশ্বনাথে করোনা প্রতিরোধে গ্রামে গ্রামে মাইকিং

বিশ্বনাথ প্রতিনিধি :: করোনা সংক্রমণ প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সিলেটের বিশ্বনাথ উপজেলায় প্রতিদিন গ্রামের পথে পথে স্থানীয় আঞ্চলিক ভায়ায় মাইকিং করছে এনজিও সংস্থা ‘সূচনা’। জনসচেতনায় এ কার্যক্রম পরিচালনা করছে তারা। বৃহষ্পতিবার সকালে উপজেলার দশঘর ইউনিয়নের বাউসী গ্রামে মাইকিং করে করোনা প্রতিরোধে করণীয় ও সচেতনা মূলক বার্তা প্রচার করছিল ‘সূচনা’র গাড়ী।
মাইকে সিলেটের আঞ্চলিক ভাষায় প্রচার করা হয়, ‘নিয়মিত পুষ্ঠিকর খাবার খাইবা। পুরোতা-বড়তা ও গর্ববতী বেটিন ও বুড়া মাইনষর বিশেষ করি খিয়াল রাখইনযান। হকলে নিয়মিত শাক-সবজি ও ফল খাইবা। ভিটামিন ‘সি’ যেছা ভাইরাস প্রতিরোধে খুব দরকারি। দৈনিক ভিটামিন সি সমৃদ্ধ খানি খাইন যেন। প্রতিদিন কম অইলেও ৮-১০ গ্লাস পানি খাইবা। করোনার এই দু:সময়ে মানসিক চাপ মুক্ত থাকইন যান। মানসিক চাপে রোগ প্রতিরোধ ক্ষমতা একেবারে কমাইলাই। এর লাগি প্রতিদিন কম অইলেও ৩০ মিনিট ব্যায়াম ও শারীরিক প্ররিশ্রম করইন যেন। দৈনিক ৭-৮ ঘন্টা ঘুমাইবা। এতে আপনার শরীলর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বো। করোনা ভাইরাসর লক্ষন অগুন দেখা দিলে চিকিৎসার লাগি খুব তাড়াতাড়ি সাইটর সরকারি স্বাস্থ্য কেন্দ্রে যোগাযোগ করবা। আর হটলাইন নম্বর ১৬২৬৩ আর লাইলে ৩৩৩ নম্বরে কল করবা। করোনা প্রতিরোধে আমরা হকলেরই সচেতন ও দায়িত্বশীল হবে হবে। ’
প্রচার কর্যক্রম নিয়ে কথা হলে সূচনার উপজেলা সমন্বয়কারী মো. মোছাব্বিবের রহমান বলেন, করোনাকালের শুরু থেকেই এখন পর্যন্ত সূচনা’র কার্যক্রম অব্যাহত আছে। স্থানীয় লোকজন যেন সহজেই করোনা সম্পর্কে ধারণা ও নিজেদের রক্ষায় নির্দেশনা সহজেই বুঝে নিতে পারেন এ জন্যে স্থানীয় আঞ্চলিক ভাষায় আমরা প্রচার কার্যক্রম শুরু করি। এ পঞ্চম বারের মতো মাইকিং চলছে। এছাড়া পোস্টার-লিফলেট বিতরণ ও ভার্চুয়াল সভার মাধ্যমে জনসচেতনতা সৃষ্টি করা হচ্ছে।
Next Post Previous Post