মানিকগঞ্জে ফুল কপির বাম্পার ফলন

মানিকগঞ্জ প্রতিনিধি : মানিকগঞ্জে এ বছর ফুলকপির বাম্পার ফলন হয়েছে। ভাল ফলন আর নায্য দামে অর্থনৈতিকভাবে লাভবান হচ্ছেন স্থানীয় চাষীরা।
চলতি বছর মানিকগঞ্জে এক হাজার হেক্টর জমিতে কপির আবাদ হয়েছে বলে স্থানীয় কৃষি সম্প্রসারন অধিদপ্তর সূত্রে জানা গেছে। গত বছরের চাইতে এবছর ফলন অনেক ভাল। গত বছর পোকার আক্রমণে চাষীরা ক্ষতিগ্রস্থ হয়েছিলেন।
মানিকগঞ্জ সদর গড়পাড়া ইউনিয়নের উত্তর উথুলী গ্রামের কৃষক মিঠু মিয়া জানান, এবছর তিনি ৪ বিঘা জমিতে কপির আবাদ করেছেন। ৪ বিঘা জমিতে তিনি প্রায় ১০ হাজার চারা রোপন করেছেন। জমি তৈরি, সেচ, সার, বীজ, কীটনাশক, কৃষিশ্রমিক সব খরচ মিলিয়ে বিঘাপ্রতি কপি চাষে তার খরচ হয়েছে ১৬/১৭ হাজার টাকা। বর্তমানে তিনি ২৫ থেকে ৩০ টাকা পাইকারী দরে কপি বিক্রি করছেন।
পাশ^বর্তী ষাইট্টা গ্রামের গ্রামের কৃষক জয়নাল জানান, গত বছরের চাইতে এবছর ফলন অনেক ভাল হয়েছে। দুই বিঘা জমিতে তিনি কপি চাষে খরচ করেছেন ৩৩ হাজার টাকা। ইতিমধ্যে তিনি ইতিমধ্যে তিনি প্রায় ৫০ হাজার টাকার কপি বিক্রি করেছেন। এই মৌসুমে তিনি আরো ৭০ হাজার টাকার কপি বিক্রি করতে পারবেন।
সাটুরিয়া উপজেলার ফুকুরহাটি গ্রামের কৃষক আব্দুল মজিদ জানান, প্রতিটি কপিতে খরচ প্রায় ৭ থেকে ৮ টাকা। প্রতি কপিতে প্রায় ২০/ ২৫ টাকা লাভ হচ্ছে। কপি চাষ করে এবছর সব কৃষকই অর্থনৈতিকভাবে লাভবান হচ্ছেন।
তিনি আরো বলেন, তাদের উৎপাদিত এসব কপি জেলার চাহিদা মিটিয়ে চলে যায় রাজধানীর বিভিন্ন বাজারে।
এব্যাপারে জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক মুহাম্মদ হাবিবুর রহমান চৌধুরী জানান, আবহাওয়া ভাল থাকায় কৃষকরা কপি চাষ করে ভাল ফলন পাচ্ছেন। সেই সাথে বাজারে এর ভাল দাম থাকায় তারা অর্থনৈতিকভাবে লাভবান হচ্ছেন।

Next Post Previous Post