ফুলবাড়ীতে ১৩টি উপজেলার আদিবাসীদেরকে নিয়ে ধর্ম বিষয়ক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়

মোঃ আফজাল হোসেন, দিনাজপুর প্রতিনিধি : ফুলবাড়ী উপজেলার বেসরকারি সংস্থা বেসিক এনজিওর কার্যালয়ে দিনাজপুরের ১৩টি উপজেলার আদিবাসীদেরকে নিয়ে ধর্ম বিষয়ক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ সারি-সারণা গাঁওতা এর আহব্বায়ক চুন্নু টুডু। গতকাল শনিবার সকাল ১১টায় ফুলবাড়ী উপজেলার বেসিক সংস্থার কার্যালয়ে সারি-সারণা গাঁওতা ধর্ম বিষয়ক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আয়োজনে ছিলেন বেসিক সংস্থা।
সারি-সারণা গাঁওতা ধর্ম বিষয়ক আলোচনা সভায় প্রধান আলোচ্যক হিসেবে শুভেচ্ছা বক্তব্য রাখেন রমেশ হাঁসদা পার্বতীপুর, নরেশ হেমব্রম যুগ্ন আহ্বায়ক বাংলাদেশ সারি-সারণা গাঁওতা। আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বেসিক এনজিও নির্বাহী পরিচালক শ্যামল চন্দ্র সরকার। তিনি তার বক্তব্যে বলেন, সারি-সারণা গাঁওতা ধর্ম সনাতন থেকে আলাদা। তাদের প্রধান উপাসনালয়ে মাঝি স্থান এবং প্রধান সাংস্কৃতিক ও ধর্মীয় অনুষ্ঠান সহরাই এবং বাহা। বর্তমান সরকার আদিবাসীদের দাবি অন্যান্য ধর্মাবলী জনসাধারণের জন্য সরকারি যে সুযোগ সুবিধা ধর্মীয় অনুষ্ঠানে প্রদান করে থাকেন সারি সারণা গাঁওতা ধর্মাবলী মানুষদের জন্য ও যে সুযোগ সুবিধা প্রদান করছে তাদের জন্য করার আহ্বান জানান।
এ সময় বক্তব্য রাখেন ফুলবাড়ী আদিবাসী ছাত্রনেতা রাজেন মার্ডী, পার্বতীপুর ছাত্রনেতা একরাম টুডু, নবাবগঞ্জ উপজেলা ছাত্রনেতা সাগর টুডু, কাহারোল উপজেরার সারি-সারণা গাঁওতা নেতা সুনিল হাঁসদা, চিরিরবন্দর উপজেলার সাবিনা হেমব্রম, বিরামপুর উপজেলার বাবুরাম মার্ডী প্রমুখ।
আসন্ন শারদীয় দূর্গাপূজা ২০২০ এর তালিকা এবং বৌদ্ধ মন্দির ও গির্জার সংখ্যা সরকারি হিসাবে লিপিবদ্ধ হলেও ধর্ম বিষয়ে আদিবাসীদের তালিকা লিপিবদ্ধ না করায় বর্তমান সরকারের কাছে আগামীতে তাদের তালিকা লিপিবদ্ধ করার জন্য দিনাজপুরের ১৩টি উপজেলার সারি-সারণা গাঁওতা এর সকল নেতাকর্মী মাননীয় প্রধানমন্ত্রীর কাছে জোর দাবি জানিয়েছেন।

Next Post Previous Post