মানবতার ফেরিওয়ালা অ্যাভোকেট শামীমা শাহরিয়ার এমপি

নিজাম নুর, জামালগঞ্জ প্রতিনিধি : করোনা মহামারি এই প্রার্দুভাবের শুরু থেকে সিলেট-সুনামগঞ্জ সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য শামীমা আক্তার খানম নিজ কাজের পাশপাশি মানবতার হাত বাড়িয়ে দিয়েছেন হাওর পাড়ের সাধারন মানুষের জন্য। যার জন্য হাওরবাসী ভালবেসে তাকে হাওরকন্যা নামে আখ্যায়িত করেছে।
করোনাভাইরাসের সংক্রমণে রাজনৈতিক ভূমিকার পাশাপাশি সামাজিক ব‍্যক্তিবর্গের মতো মানবিকতার ধারা অব্যাহত রেখে অভিজ্ঞতা ও আধুনিকতাকে কাজে লাগিয়ে এগিয়ে নিচ্ছেন হাওরবাসীকে। এই ক্লান্তিলগ্নে থেমে নেই তার নিজস্ব কার্যক্রম। অব্যাহত রেখেছেন সামাজিক ও মানবিক কাজ। চলমান পরিস্থিতিতে সাংবাদিক, মধ্যবিত্ত, নিম্নবিত্তসহ দুস্থদের নীরবে নিভৃতে সাহায্য করে যাচ্ছেন। শুধু তাই নয় হাওর পাড়ের কৃষকদের কথা চিন্তা করে হাওর রক্ষাবাধেঁ ছিল তার বিশেষ নজরদারী। তিনি সুনামগঞ্জ জেলার জামালগঞ্জ, তাহিরপুর, ধর্মপাশা সহ আরও অনেক উপজেলার প্রতিটি বেড়িবাধঁ গিয়েছেন কয়েকবার। বাঁধের কাজ শুরু থেকে শেষ পর্যন্ত কখনও পায়ে হেটেঁ,কখনও মঠর সাইকেলে কিংবা নৌকায় গিয়েছেন বাধঁ গুলোতে। অনিয়ম গুলো ক্ষতিয়ে দেখেছেন, নিয়ম মানতে বাধ্য করেছেন। তিনি শুধু সেখানেই থেমে ছিলেন না, ছসিয়ে বেড়িয়েছেন হাওরের প্রতিটি গ্রামে গ্রামে, খুজঁ নিয়েছেন প্রতিটি দরিদ্র পরিবারের কৃষকদের।
করোনা মহামারি তাকেঁ এক নিমিষের জন্য তামাতে পারেনি।করোনা পরিস্থিতে সামলে নিতে তাদের পাশে দাড়াতে রাতদিন পরিশ্রম করেছেন সাহস যোগাতে। তাদের সচেতনতার জন্য,তাদের এই কঠিন সময়ে কখনও মাক্স হাতে, গ্রাভস হাতে,সাবান কিংবা নিজের সাধ্যমত ও প্রধানমন্ত্রীর শেখ হাসিনার দেওয়া উপহার সামগ্রী নিয়ে পৌছে দিয়েছেন কেটে খাওয়া মানুষের কাছে। শুধু তাই নয় তাদের জন্য পাঠাচ্ছেন নিয়মিত ফলমূল ও পুষ্টিকর খাবার।
এছাড়া করোনা পরিস্থিতিতে মাঠপর্যায়ে রোগ প্রতিরোধক্ষমতা বৃদ্ধির জন্য,প্রাথমিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য গ্রামে গ্রামে ফ্রি মেডিকেল ক্যাম্প করেছেন,দিয়েছেন বিনামুল্যে প্রয়োজনীয় ঔষুধ। দেশের এই সংকটকালীন সময়ে প্রধানমন্ত্রীর নির্দেশ পালনে হাওর অঞ্চলের একমাত্র ফসল বোরো ধান তুলতে নিয়েছেন প্রয়োজনীয় প্রদক্ষেপ। একাদ্বারে পনেরদিন কৃষকলীগ,ছাত্রলীগ নেতৃবৃন্দদের নিয়ে নিজে দাড়িয়ে থেকে দরিদ্র কৃষকদের ধান কেটেঁ দিয়েছেন তিনি। হাওরবাসীর জন্য দ্রুততম সময়ে ধান কাটাঁর জন্য আধুনিক যন্ত্রপাতির ব্যাবস্থা করতে প্রধানমন্ত্রীর কাছে গিয়েছেন অনেকবার যার ফলে এবার ধান কাটাঁর আধুনিক মেশিন বরাদ্দ হয়েছে প্রায় শতাধিক। শুধু বোরো ফসলেই নয়, হাওর পাড়ের কৃষক কৃষানীদের নিজের সচ্ছলতা ফিরিয়ে আনতে তিনি বাড়ির আঙ্গিনায় সবজি বাগান, হাসঁ, মোরগ, ছাগল, বেড়া ও গবাদিপশু পালনের জন্য উদ্বোধন করেছেন।
শুধু তাই নয় প্রতিটি গ্রামে গ্রামে নারী সংগটন তৈরি করে তাদের মধ্যে নিজের সম্মানীভাতাঁর টাকা দিয়ে এসব কিনে দিয়েছেন। বিশেষ করে নারীদের ক্ষমতায়ন নারীদের পিছিয়ে পড়াথেকে রক্ষার জন্য বিভিন্ন রাজনৈতিক,সামাজিক কাজে অংশগ্রহনের জন্য সেমিনার সভা সমাবেশ করেছেন। প্রতিবন্দীদের জন্য ছিল উনার গভীর মমতাবোধ।করোনাকালীন সময়ে প্রতিবন্দীদের দিয়েছেন বিভিন্ন সাহায্য সহযোগীতা। নিজেই তাদের বাড়িতে গিয়ে খুজঁ নিতেন।
তারই ধারাবাহিকতায় দৃষ্টান্ত স্থাপন করে নিরবে কাজ করে চলেছেন প্রতিনিয়ত জানা যায়, পবিত্র ঈদুল ফিতর প্রধানমন্ত্রীর উপহার সামগ্রী নিজের হাতে পৌছে দিয়েছেন দরিদ্র লোকজনের মাঝে।
বৈশ্বিক মহামারি প্রাণঘাতী কোভিড-১৯ এর বিরুদ্ধে যুদ্ধরত এলাকার কর্মরত ডাক্তার, পুলিশ,সাংবাদিক সহ বিভিন্ন সেবকদের উৎসাহ দিতে কখনও হাসপাতেলে কখনও ফোনে খুঁজ নিতেন।
একজন মানবতার ফেরি ওয়ালা হিসেবে সামাজিকভাবে, অনানুষ্ঠানিকভাবে কোভিড ১৯ এর ফলে ক্ষতিগ্রস্ত পরিবার, শুভানুধ‍্যায়ী, সাংবাদিক পরিবারের প্রতি তার উদারতা উৎস্বর্গ করে দিচ্ছেন প্রকাশ্যে ও গোপনে।
সাংসদ হওয়ার আগে কিংবা পরেও এলাকার সকল নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে,দূর্নীতির সিন্ডিকেটের বিরুদ্ধে নিরলসভাবে কাজ করছেন হাওর কন্যা শামীমা শাহরিয়ার। তিনি নীতিতে সবসময় অটুট।
সম্প্রতি করোনা ভাইরাসের সংক্রমন রুখঁতে সরকারের প্রতিটি পদক্ষেপকে স্বাগত জানিয়ে প্রচারাভিযান করেছেন।এমতাবস্তায় দৈনন্দিন কর্ম হারিয়ে কঠিন পরিস্থিতির মুখোমুখি তাকাঁ দিনমজুরসহ,রিক্সসা চালক, ভ্যানচালক, ছোট ছোট ব্যবসায়ী নিম্ন আয়ের মানুষ পাশে দাড়াতে সরকারের উদ্যোগের পরও সামাজিক দায়বদ্ধতা কিংবা দায়িত্ব পালনের জন্য এসব মানুষের পাশে সার্বক্ষনিক থাকতেন শামীমা শাহরিয়া। মানব সেবাই পরম ধর্ম। পৃথিবীর প্রতিটি ধর্মেই মানব সেবার কথা বলা আছে। অনেকের মতে মানব সেবার মাঝেই সৃষ্টিকর্তার আনুকূল্য পাওয়া যায়। চাইলে অনেকভাবেই মানুষের সেবা করা যায়। তিনি সব সময় বলে তাকেন আমি নেতা কিংবা এমপি নই, জননেত্রী প্রধানমন্ত্রীর শেখ হাসিনার একনিষ্ট কর্মী হয়ে বঙ্গবন্ধুর আদর্শকে লালন করে মানুষের পাশে তাকঁতে চাই।

Next Post Previous Post