৪ সপ্তাহে রাঙামাটিতে ৫৮ জনের করোনা শনাক্ত : ঝুঁকিতে ৮ উপজেলা

নির্মল বড়ুয়া মিলন, রাঙামাটি :: মাত্র ৪ সপ্তাহে রাঙামাটিতে করোনা পজেটিভ শনাক্ত হয়েছেন ৫৮ জন। এদের মধ্যে ডাক্তার, নার্স, পুলিশ রয়েছেন অধিক সংখ্যক। রাঙামাটি সদর উপজেলাসহ আক্রান্ত হয়েছে আরো লংগদুতে-৩ কাউখালী-৪, বিলাইছড়ি-২, নানিয়ারচর-১ জুরাছড়ি-৬, রাজস্থলী-১ ও কাপ্তাই-৩ জনসহ ৭টি উপজেলা। তবে আশংকার বিষয় হলো রাঙামাটি সদরেই রয়েছেন ৩৮ জনের করোনা শনাক্ত।
জেলায় মোট কোয়ারেন্টাইনে ২৮৪৩ জন। হোম কোরেন্টাইনে ১৮৮৫ জন, প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে ৯৫৮ জন। এরমধ্যে কোয়ারেন্টাইন শেষ করেছেন ২২৫৪ জন। আইসোলেশনে রয়েছেন ৯ জন। আঞ্চলিক জনসংখ্যা প্রশিক্ষণ ইন্সষ্টিটিউট (আরপিটিআই) চম্পকনগরে আইসোলেশনে রয়েছেন রাঙামাটি সদর হাসপাতালের অফিস সহায়ক ২ জন, ঝাড়ুদাড় ১জন, ড্রাইভার ১ জন পুলিশ কনষ্টেবল ১ জন ও পুলিশের বাবুর্চি ১ জন। কাউখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩ জন পুলিশ কনষ্টেবল আইসোলেশনে রয়েছেন।
খুশির খবর হচ্ছে করোনা ভাইরাসের সঙ্গে লড়াই করে সুস্থ হয়েছেন ১০ জন।
২৭ মে বুধবার এ পর্যন্ত ৯৫৮ জনের নমুনা সংগ্রহ করে বাংলাদেশ ইন্সষ্টিটিউট অব ট্রপিক্যাল ইনফেকসাস ডিজিজেস (বিআইটিআইডি) চট্টগ্রামের ফৌজদারহাটে করোনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। ফলাফল পাওয়া গেছে ৮৩২ জনের বাকি আছে ১২৬ জনের। কেউ স্বেচ্ছায় করোনা পরীক্ষা করতে চাইলে রাঙামাটি সদর হাসপাতালে ফ্লু সেন্টার খোলা হয়েছে, ফ্লু সেন্টারে নমুনা দিলে যে করো পরীক্ষা করা হবে। রাঙামাটি জেলা করোনা ফোকাল পারসন জেলা সিভিল সার্জন অফিসের ডা. মোস্তফা কামাল সিএইচটি মিডিয়াকে বিষয়টি নিশ্চিত করেছেন । ঢাকা আইইডিসিআর এর ফলাফলে রাঙামাটি জেলার ৬৩ জন্য করোনা পজেটিভ হওয়ার বিষয়ে তিনি বলেন, অনেকে রাঙামাটির বাইরে থাকেন কিন্তু রাঙামাটির বাসিন্দা তারা রাঙামাটির ঠিকানা ব্যবহার করার কারণে ফলাফলেল এ তারতম্য। আমরা রাঙামাটিতে অবস্থানরত শনাক্তদের ফলাফল ঘোষণা করি। মূলত রাঙামাটিতে শনাক্ত রয়েছেন ৫৮ জন।
আঞ্চলিক জনসংখ্যা প্রশিক্ষণ ইন্সষ্টিটিউট চম্পকনগরে আইসোলেশনে থাকা রোগী ও দায়িত্বরত স্বাস্থ্যকর্মীদের নিরাপত্ত্বার বিষয়ে তিনি বলেন, ওখানে পুলিশের টহল রয়েছে, সার্বক্ষনিক পুলিশী নিরাপত্ত্বা পাওয়ার জন্য আমরা চেষ্টা করছি। কোয়ারেন্টাইনের কাগজ টাঙিয়ে ১৫ দিন মেয়াদ শেষে তাদের দায়িত্বের বিষয়ে তিনি বলেন, ১৪ দিন কোয়ারেন্টাইনের মেয়াদ শেষ হলে আমাদের সাথে যোগাযোগ করলে সিভিল সার্জন কার্যলয় থেকে আমরা একটা প্রত্যয়ন পত্র দিই। আগামী ১ জুন-২০২০ তারিখ সোমবার থেকে সীমিত আকারে যানবাহন চলাচলের বিষয়ে তিনি বলেন, যেহেতু রাঙামাটিতে সিএনজি অটোরিক্সা চলে, সিএনজি অটোরিক্সায় সামনের সিটে কোন যাত্রী বসাতে পারবেনা পিছনের সিটে দুইজন যাত্রী বহন করতে পারবে। তবে সবাইকে স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলতে হবে। মুখে মাস্ক, নিয়মিত সাবান দিয়ে হাত ধোয়া ও সামাজিক দুরত্ব বজায় রাখতে পারলেই আমরা করোনা প্রতিরোধ করতে সক্ষম হবো।
মহামারী করোনা মোকাবেলার জন্য রাঙামাটিতে ৫ জন চিকিৎসক যোগদান করেছেন বলে জানান ডা. মোস্তফা কামাল, তবে নার্স যোগদানের বিষয়টি তিনি নিশ্চিত করতে পারেন নি।
রাঙামাটিতে নার্স যোগদানের বিষয়ে স্বাধীনতা নার্সেস পরিষদ রাঙামাটি জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক সিনিয়র স্টাফ নার্স সাধনা চাকমা জানান কোন নার্স যোগদান করেছেন বলে আমার জানা নেই।
উল্লেখ্য, গত ৬ মার্চ রাঙামাটিতে প্রথম ৪ জন করোনা পজেটিভ শনাক্ত হয়। গত ৪ সপ্তাহে অর্থাৎ ৬ মে থেকে আজ ২৮ মে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত শনাক্তের সংখ্যা দাড়ায় ৫৮ জনে।
বৈশি^কমহামারী প্রাণঘাতী নভেল করোনা ভাইরাসে (কোভিড-১৯) গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে ২০২৯ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট ৪০৩২১ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হলো বাংলাদেশে।
এছাড়া ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত ১৫ জনের মৃত্যু হয়েছে। বাংলাদেশে মৃত্যুর সংখ্যা বেড়ে ৫৫৯ জন।
বৃহস্পতিবার (২৮ মে) দুপুরে করোনা ভাইরাস নিয়ে নিয়মিত অনলাইন সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

Next Post Previous Post