কৃষ্ণচূড়ায় সেজেছে ইবি ক্যাম্পাস

মুরাদ খান, ইবি প্রতিনিধি : কৃষ্ণচূড়া ফুল ফুটেছে ডালে ডালে, গ্রীষ্মের সৌন্দর্য কৃষ্ণচূড়া ফুলের লালে। সবুজ কিচিরমিচির পাতা-ভর্তি গাছে লাল কৃষ্ণচূড়া যেন অপার্থিব এক সৌন্দর্য। কৃষ্ণচুড়া ফুল কার না প্রিয়। কত গান, কবিতা এই কৃষ্ণচুড়াকে ঘিরে। সবুজ পাতায় ঘেরা এই ফুলের লাল রং সবাইকে মাত করে রাখে।
বৈশাখে কৃষ্ণচুড়া প্রকৃতিকে সাজিয়ে তোলে আপন মহিমায়। গ্রীষ্মের দাবদাহ থেকে একটু স্বস্তি দিতেই যেন প্রকৃতির এই আয়োজন। নানা ব্যস্ততায় ছুটে চলা মানুষগুলোর জন্য এ যেন প্রকৃতির কাছ থেকে অপার প্রাপ্তি, যা অল্প সময়ের জন্য হলেও প্রশান্তির দোলা দিয়ে যায় সবার মনে। ঠিক তেমনি ভাবেই ইসলামী বিশ্ববিদ্যালয়ের ১৭৫ একরের বিভিন্ন আঙিনায় কৃষ্ণচূড়া গাছগুলো দাঁড়িয়ে ক্যাম্পাসের সৌন্দর্যকে দৃষ্টিনন্দন ও প্রাণবন্ত করে তুলেছে।
বৈশাখের শুরুতে ফুল ফুটতে শুরু করে গাছগুলোতে এখন পুরো গাছগুলো জুড়ে লাল ফুলের সমারোহ লাল রংয়ের ফুল ঢেকে দিয়েছে গাছের সবুজ পাতাগুলোকে। কৃষ্ণচূড়া ফুলের সৌন্দর্য ইবি ক্যাম্পাসকে অন্য রকম শোভাবর্ধন করে তুলে। ফুলের সৌন্দর্যে মুগ্ধ পথিক, ভুলে যায় তার ক্লান্তি।
গ্রীষ্মের ঘামঝরা দুপুরে কৃষ্ণচূড়ার ছায়া যেন প্রশান্তি এনে দেয় অবসন্ন পথিকের মনে। তাপদাহে ওষ্ঠাগত পথচারীরা পুলকিত নয়নে, অবাক বিস্ময়ে উপভোগ করেন এই সৌন্দর্য্য।
এ সৌন্দর্য প্রতিদিন শিক্ষার্থীদের মনে নতুন করে দোলা দিয়ে যায়, আর বিশ্ববিদ্যালয়ে আগত দর্শনার্থীদের ক্যাম্পাস জুড়ে কৃষ্ণচূড়ার যে সৌন্দর্যবর্ধন পরিবেশ তা সকলকে বিমোহিত করে।
বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে শুরু করে বিভিন্ন ভবন ও হল গুলোর সামনে কৃষ্ণচূড়া ফুলের সৌন্দর্যে ভরপুর থাকে। প্রধান ফটকের সম্মুখের কৃষ্ণচূড়া গাছটি ফটকের সৌন্দর্য আরো দ্বিগুণ বৃদ্ধি করেছে তুলেছে। যা মহাসড়ক দিয়ে যাওয়ার পথে যে কোনো যাত্রীরই নজর কেড়ে নেয় এ কৃষ্ণচূড়া গাছটি। বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে, পেছনে এবং পশ্চিম পাশের গাছগুলোর লাল রাঙা ফুল প্রকৃতির সব রঙকে ম্লান করে দিয়েছে।
বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনের সামনের গাছটিতে যেন সবুজ পাতায় লাল ফুল দেখে মনে হয় লাল সবুজের পতাকা দাঁড়িয়ে আছে। এছাড়াও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল, লালন শাহ হল, বেগম খালেদা জিয়া হল, ডরমেটরি, থানা গেটসহ ক্যাম্পাসের প্রায় অর্ধশতাধিক গাছে ফুটেছে সবুজ পাতায় লাল কৃষ্ণচূড়া।
শিক্ষক-শিক্ষার্থী থেকে শুরু বিশ্ববিদ্যালয়ে আগত দর্শনার্থীদের নজর কেড়ে নেয় দৃষ্টিনন্দন এ কৃষ্ণচূড়ার গাছগুলো। ক্যাম্পাসজুড়ে লাল সবুজের রঙিন সাজে কৃষ্ণচূড়ার ছড়াছড়ি।
গ্রীষ্মের রোদের খরতাপে মন মাতানো রঙিন এ সৌন্দর্যে মনের মানুষটিকে কৃষ্ণচূড়ায় সাজাতে ভুল করছে না প্রেমিক প্রেমিকারা। কৃষ্ণচূড়া গাছের নিচে বসে বন্ধু-বান্ধবীরা আড্ডা মেতে উঠছে। কেউ কেউ এ ফুল ছিঁড়ে প্রিয় মানুষটির খোপায় গুঁজে দিচ্ছে। কেউ আবার ফুল ছিঁড়ে প্রিয় বন্ধুকে দিচ্ছে প্রশান্তির উপহার।
থেমে নেই সেলফিবাজ ও ফটোপ্রেমিকরাও। বসন্ত শেষে ও গ্রীষ্মে রোদের দাহের মধ্যেও আনন্দ দেয় কৃষ্ণচূড়া। চোখ ধাঁধানো টুকটুকে লাল কৃষ্ণচূড়া ফুলে ফুলে সেজেছে গ্রীষ্মের প্রকৃতি। সকলেই কৃষ্ণচূড়ার রঙিন সাজে নিজেদেরকে সাজাতে সদা ব্যস্ত।
ইসলামী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কৃষ্ণচূড়ার এই অপরূপ দৃষ্টিনন্দন দৃশ্যটি অমর হয়ে বেঁচে থাকুক এই প্রত্যাশা সবার।


from BDJAHAN http://bit.ly/2DElqgW
via IFTTT
Next Post Previous Post