নির্বাচন নিয়ে গুজব ঠেকাতে র‌্যাবের ফেসবুক পেজ

নিজস্ব প্রতিবেদক : একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ভুয়া সংবাদ ও গুজব রোধে ‘সাইবার নিউজ ভেরিফিকেশন সেন্টার’ নামে একটি ফেসবুক পেজ খুলেছে র‌্যাব। বৃহস্পতিবার দুপুরে রাজধানীর কাওরান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে র‌্যাব মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ এ তথ্য জানান।

তিনি বলেন, জনমনে কোনো নিউজ নিয়ে শঙ্কা তৈরি হলে সেটি আমাদের ফেসবুক পেজে দিলে, তাৎক্ষণিকভাবে যাচাই করে সত্য সংবাদটি জানানো হবে। এর জন্য র‌্যাব কর্মকর্তারা সার্বক্ষণিক কাজ করবেন। মূলত নির্বাচন কেন্দ্রিক গুজব ও ভুয়া নিউজ প্রতিহত করতেই র‌্যাবের পক্ষ থেকে এ ফেসবুক পেজটি খোলা হয়েছে।

বেনজীর আহমেদ বলেন, সারাদেশে র‌্যাবের ৫৭টি ক্যাম্প করা হয়েছে। সেখানে থাকবে ১০ হাজার সদস্য। দেশের যে কোনো প্রান্তে যে কোনো ধরনের সহিংসতা বা অন্য জরুরি প্রয়োজনে র‌্যাবের ২ হেলিকপ্টার ব্যবহার করা হবে। এ ছাড়া সেনাবাহিনীর দুটি হেলিকপ্টার স্ট্যান্ডবাই থাকবে। র‌্যাবের একটি স্পেশাল বাহিনী রয়েছে। প্রয়োজনে তারাও দেশের যে কোনো প্রান্তে ছুটে যাবে।

র‌্যাব মহাপরিচালক বলেন, নির্বাচন কেন্দ্রিক কোনো বাহিনীর পরিচয় দাবি করে কেউ যদি কারো কাছ থেকে টাকা চায় তবে সঙ্গে সঙ্গে র‌্যাবকে জানাবেন। বুধবার থেকে আনুষ্ঠানিকভাবে সারাদেশে র‌্যাব সদস্য মোতায়েন করা হয়েছে। এ ছাড়া আমাদের গোয়েন্দা কার্যক্রম চলমান রয়েছে। কোথাও ধ্বংসাত্মক কোনো ঘটনা ঘটলে বা এ সংক্রান্ত কোনো তথ্য থাকলে অথবা এলাকায় অপরিচিত কাউকে দেখলে র‌্যাবকে জানাবেন।

নির্বাচনে হামলার হুমকি নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা সব হুমকির বিরুদ্ধে প্রস্তুত থাকতে চাই। যাতে করে কেউ আমাদের সারপ্রাইজ করতে না পারে। আমি সবাইকে অনুরোধ করব আপনারা আতঙ্কিত না হয়ে আমাদের ওপর আস্থা রাখেন।

উল্লেখ্য আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। ওই দিন দেশের ২৯৯টি সংসদীয় আসনে একযোগে গ্রহণ করা হবে ভোট। এ উপলক্ষে পুলিশ, বিজিবি ও আনসারের পাশাপাশি র‌্যাবের পক্ষ থেকেও নিরাপত্তমূলক নানা পদক্ষেপ নেয়া হয়েছে।



from BDJAHAN http://bit.ly/2BH56Ku
via IFTTT
Next Post Previous Post